বাংলাদেশ এর তিন আধুনিক কবি নিয়ে শেষ আলোচনা


২২জুন আমার ফেসবুক এর লেখায় যারা বলছেন এদের ভাল কবিতা ও রয়েছে: 
নিন্দে করার জন্য নয় সচেতনতা বাড়ানোই আমার উদ্দেশ্য ছিলো। হ্যাঁ ভাল কবিতা কবি সায়্যিদ জামিল এবং কবি সজল আহমেদ উভয়েরই রয়েছে। তবে এদের দু'জনারই ভাল কবিতার চেয়ে অশ্লীল কবিতার পরিমান বেশি। এদের আরো সচেতন হওয়া উচিৎ এবং কবিতায় অশ্লীল ''শব্দ'' প্রয়োগ করা উচিৎ নয়। ভবিষ্যতে এরা কবিতায় অশ্লীল শব্দ এবং খিস্তি পরিহার করবেন বলে আশা রাখছি। অনেক পাঠক আবার এ ও বলেছেন "এদেরকে আপনি কবিও ভাবেন?''
হ্যাঁ ভাবি। তো? এদের পাঠকশ্রেণী রয়েছে। এরা সেখানে গুরু, পাঠকরা বেশ অনুগত শিষ্য। আপনি তাদের কবি ডাকুন অথবা না তাতে তাদের পাঠক শ্রেণীরা কি লেখা পড়বেননা?
আবার কেউ কেউ এদের সমালোচনা করতে গিয়ে নিজেরাই খিস্তি খেউড় করেছেন। তাতে ওদের আর আপনাদের মাঝে আমি ফারাক দেখিনি। কেউ কেউ বলেছেন উনারা নিয়ম না মানা মাস্টার। হ্যাঁ নিয়ম না মানলে ক্রিটিকস ও সহ্য করা আবশ্যক। আবার অনেকে এ পোস্টগুলো নিয়ে দেশভাগে সাহিত্য বিচার করেছেন এরাই আবার আমাকে বলেছেন আমি ওদের বিজ্ঞাপন করে দিচ্ছি ফ্রীতে হি হি হি! 
তাদের অবগতির জন্য জানাচ্ছি যে,
 আমি সাহিত্যে দেশভাগে বিশ্বাসী নও এবং বিজ্ঞাপনের জন্য ও লেখাটি লিখিনি। দেশভাগে সাহিত্য বিচারের মতো হীন মন আমার নেই আপনাদের থাকতে পারে।

 কবি ব্রাত্য রাইসুর আলোচনা একটু ভিন্নভাবে করি। তিনি আমাকে ব্লক করে দিয়েছেন। অন্য দু'কবি দেননি। তাদের মানসিকতার প্রসংশা ও ব্রাত্য রাইসুর হীন মন এর নিন্দে করছি। কবি ব্রাত্য রাইসু এর কবিতা আমার কখনো কবিতা মনে হয়নি। এতে না ছিল কোন ছন্দ না হয় কোন কবিতা। কবিতা মানে লাইন বাই লাইন খিস্তি সাঁজিয়ে রাখা নয়। কবিতা একজন কবি এর আবেগ।
এ তিনটে কবি নিয়ে আর কথা বাড়াতে চাচ্ছিনে। ইনবক্সে এ তিন কবি সম্বন্ধে আমাকে অহেতুক প্রশ্ন করবেন না অশেষ ধন্যবাদ সবাই কে।

Comments