রুদ্র গোস্বামী কেন আমায় এত মুগ্ধ করে?

সাবলীল প্রেম কে এঁকে দেওয়া চাট্টিখানি কথা নয়। এজন্য তোমায় প্রবেশ করা চাই মনের একেবারে গভীরে যেখানে ভালবাসা সৃজন হচ্ছে। ওকে হাতে ধরে টেনে আনা চাই। ভালবাসা কোন অশ্লীলতা নয় কোন পাপ ও নয়। এ স্বর্গ হতে আগমন করে স্বর্গেই ওর জন্ম। ভালবাসার সংজ্ঞা ভালবাসা। রুদ্র। একটি ভালবাসার নাম। ও ভালবাসা গভীর হতে টেনে আনে। ও জানে কোথায় ভালবাসার জন্ম আর কোথায় এর গাঢ়তম রূপ। ভালবাসার আরেকটা নাম রুদ্র গোস্বামী। বার বার রুদ্র পাঠ আমাকে মুগ্ধ করে। যখন হতে ভালবাসা শিখেছি রুদ্র ও তখন হতে চেনা। ও কবিতা পড়েই ভালবাসা কি বুঝতে শেখা। আশ্চর্য এক রূপ ওর ভালবাসার

.....ভালোবাসা তোর নাম রাখি যদি ঘর
তুই দরজা খোলার দিস অধিকার
... রুদ্র গোস্বামী।......
.....অভিশাপ দিয়েছে গাঁয়ের লোক
তোর সাথে আমার ভালোবাসা হোক . . .
____ রুদ্র গোস্বামী ।.....


কখনো আবার বিষাদ হাজির করে একই রুদ্র। কেঁদেওছি ওর কবিতায়। মুখ বালিশে গুঁজে। তখন সবেমাত্র প্রেমে পড়া। গড়ে ওঠার আগে ভেঙে যাওয়ার ভয় ছিলো। অনেক কাঁদতাম আর ওর কবিতা পড়তাম গান শ্রবণে অতটা মন তখনো দিতে পারিনি। ফেসবুক হতে ওকে পড়তাম।

.....যদি সে না’ও আসে তুমি এসো চাঁদ
জানালায় রেখেছি বিষাদ
দেখে যেয়ো কতো সুখে আছি ।
তুমিও তো সেই তার মতোই
পরিযায়ী পাখি
ক্ষণকাল থাকো ভরে জানালা আমার .....
________ রুদ্র গোস্বামী ।.....

......একটি নির্দিষ্ট নিয়মে ভালবেসে
তারপর কোনো এক অপ্রসন্ন বিকেলে
চোখের জলে ব্যথা আবাদ করে মানুষ।.....
......হতেও তো পারে, একদিন পাশকাটিয়ে গেলে আমাকে তুমি দেখলেই না।
হতেও তো পারে, একদিন আমাকে দেখে তুমি চিনলেই না।
সব ভালোবাসাই তো আর দুরারোগ্য অসুখ নয় যে মৃত্যু না দেখে ছাড়বে না।
. . . রুদ্র গোস্বামী।.......

........তার চে' বরং অভিশাপ দে, আমি ম'লে
তোর প্রেমিক হয়ে জন্মাব সকালে বিকেলে...।
... রুদ্র গোস্বামী।......

.....প্রেম এবং প্রস্থান
____ রুদ্র গোস্বামী।
আর কী দেখা হবে না !
দেখা হবে না ?
এত যে প্রেম
তবে কাকে দেবো
এই যে ফুটেছে মুকুল
এই ভার কাকে দেব
আর কী কথা হবে না !
কথা হবে না ?
এত গান
তবে কাকে দেবো
এই যে জমে আছে ব্যথা
এই ভার কাকে দেবো
আর কী হাঁটবে না সাথে !
সাথে হাঁটবে না ?
এই যে আঁকাবাঁকা মেঘ
এই যে দীঘি ভরা রঙ
এতো দান তবে কাকে দেবো
আর কী পড়বে না ছায়া !
ছায়া পড়বে না ?
এই যে আলো আলো মন
এই যে এত মায়া ভরা
এত মায়া
তবে কাকে দেবো
এত যে প্রেম
তবে কাকে দেব
আর কী আসবে না ফিরে !
ফিরে আসবে না ?
এই যে জলে ছবি লেখা
এই যে এত চেয়ে থাকা
এত চাওয়া
তবে কাকে দেব
এত যে প্রেম তবে কাকে দেব.......

আরো কিছু রুদ্রসমগ্র......


মুঠো ভরে অপেক্ষা দিয়ে
ধর বলে কখন যে চলে "গেলো" বেলা!
আমি তার খেয়াল রাখিনি।
হিসেবের খাতা খুলে দেখি
শুধু বেড়েছে বয়েস,আর ব্যথাদের ঋণ।



____________ রুদ্র গোস্বামী



অপেক্ষা করতে করতে আতশবাজির মতো
কখন যে ফুরিয়ে গেছি, তোমার ঈশ্বরও জানেন না।
অথচ আঁধার পেরোবার আগে, তোমার আমাকে
আকাশভরা সূর্যোদয় দেবার কথা ছিল।
___________________________ রুদ্র গোস্বামী।



আবার সকাল এলে
আবার আমার জন্ম শুরু হয়।
রাত এলে স্বপ্ন আসে
চোখে ঝেঁপে আসে জল।
তখন মনে হয় -
এর আগে আমি বহুবার জন্মেছিলাম
শুধু তোমাকে পাবার জন্য।

________________ রুদ্র গোস্বামী।


তোমরা যারা চাঁদের মৃত্যু দেখতে শিখেছ
তারা খোঁজ নিয়ে দেখো,
প্রত্যেকটি চাঁদের মৃত্যুর পেছনে থাকে
একটি করে নক্ষত্র পতনের ইতিহাস।

______________রুদ্র গোস্বামী।



হৃদয়ের খুব কাছে কাছে
এখনো তার আসা যাওয়ার চিহ্ন পড়ে আছে।
মাঝে মাঝে সেখানে কান পাতি,
কিছু শুনি নাকো চোখে পড়ে শুধু দাগ।
___________________রুদ্র গোস্বামী ।


 ৬
এমন একটা হৃদয় চাই
যার দৈর্ঘ প্রস্থ
দুদিকেই ভালবাসা।

দুটো চোখ চাই
সাধারণ মনে হবে না।

এমন কিছু স্বপ্ন চাই
চাঁদের দূরত্ব সাথী হবে।

আমি তবেই হৃদয় দেব।

________রুদ্র গোস্বামী।


 ৭
প্রেম যখন আসে অগুনন নক্ষত্র হাতে নিয়ে আসে।
যখন চলে যায় দুঃখ টুকুও আর নিজের থাকে না।
থাকে শুধু তীব্র শুন্যতা –
অন্ধকারের থেকেও গাঢ়, মৃত্যুর থেকেও নীল।

________________ রুদ্র গোস্বামী।



সপ্ন গুলোকে আত্মহত্যা করিয়ে নিয়ে এলাম।
একটার নাম আকাশ,একটার নাম আলো,অন্যটা তুমি।
লাল হলুদ সবুজ আমার আর একটাও স্বপ্ন নেই।
এই দেখো আমার দুহাতে আগুন,এখন আমি সমুদ্র পোড়াতে যাব।

... রুদ্র গোস্বামী।


আকাশে আকাশ নেই ,
চাঁদ মরে গেছে চাঁদের ভিতরে !
জলে লেগেছে জলের আগুন ;
আমি নিভাই কি করে !

... রুদ্র গোস্বামী।


১০
তুই কাঁদলে নদীর জল
নদী কাঁদলে কি?
মেঘ কাঁদলে বৃষ্টি বলিস
আমি কাঁদলে কি?

১১
তুই তাকালে চাঁদে দহন
চাঁদ তাকালে কি?
রাত তাকালে নষ্ট বলিস
আমি তাকালে কি?

১২
তুই ছুঁলে গোলাপ আগুন
গোলাপ ছুঁলে কি?
আয়না ছুঁলে দুষ্টু বলিস
আমার ছোঁয়া কি?

... রুদ্র গোস্বামী।

১৩
এই ভেবে আর আহত হবনা আমি,
আমার মানবী বুকে একদিন চাঁদ মরেছিল।
বেঁচে থেকে থেকে বুঝেছি, মরে যাওয়া কত ব্যথা দেয়।

. . . . রুদ্র গোস্বামী।

১৪
প্রত্যেক নিঃশব্দতার
একটা নিজস্ব শব্দ থাকে।
প্রত্যেক শব্দের থাকে একটি পরিণতি।
না বলে যা বলতে পেরেছি আমি;
বলে তা বোঝাতে পারিনি তাকে!

. . . . রুদ্র গোস্বামী।

১৫
তুমি দেখ একটি দিনের মৃত্যু !
আমি দেখি যেতে যেতে প্রতিশ্রুতির
রঙ রেখে গেলো সূর্যটা ।
------------------- রুদ্র গোস্বামী

১৬
সোনালী আগুন রূপালী আগুন
কাকে আমি ছুঁই!
জ্যোৎস্নার ভীতর-
জ্যোৎস্না দেখি তুই!

. . . . রুদ্র গোস্বামী।

১৭
আয় সুখ তোর বুকে মাথা রেখে কাঁদি।
ভোরের স্ব্প্ন আমার
ভেঙেছে আলোর নদী।

-------------রুদ্র গোস্বামী।

আমি অত কিছু বুঝিনা। অত কিছু বুঝতেও চাইনা। শুধু জানি আমার একটি ভালবাসার নাম রুদ্র। রুদ্র বেঁচে থাকুক হাজার বছর। ভালবাসা মরে যাওয়া সহজ নয়।

Comments

Post a Comment